বিশ্বের বেশিরভাগ দেশ যেখানে 5G নেটওয়ার্কের উপর কাজ করছে, সেখানে 6G নেটওয়ার্ক নিয়ে আসার তোড়জোড় শুরু করলো জাপান। আমরা জানি ভারতে 5G আসতেই এখনও অনেকটা সময় লাগবে। এদিকে Nikkei এর একটি রিপোর্টে বলা হয়েছে, 6G নেটওয়ার্কের আউটলাইন তৈরি করে ফেলেছে জাপান। যদিও 5G টেকনোলজিতে জাপান অন্যান্য অনেক দেশের থেকেই পিছিয়ে।
5G নেটওয়ার্কের তুলনায় ১০ গুন দ্রুত হবে 6G :
জাপানে 6G নেটওয়ার্ক বর্তমানের 5G এর তুলনায় ১০ গুন দ্রুত হবে। জাপান 6G ডেভেলপ করার জন্য মিনিস্ট্রি অফ ইন্টারনাল অ্যাফেয়ার্স এন্ড কমিউনিকেশন অফ জাপান গভর্মেন্ট সিভিলিয়ান সোসাইটি অফ রিসার্চ এই মাসে স্থাপন করবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে
এই পাঁচ করতে পারে কেবল 5G :
8K ভিডিও স্ট্রিমিং :
4G তে আপনি কেবল 4K ভিডিও দেখতে পারবেন, কিন্তু 5G নেটওয়ার্কে আপনি 8K রেজোলিউশনের ভিডিওগুলি বাফার ছাড়া উপভোগ করতে পারবেন। কারণ 5G নেটওয়ার্কে ডাটা ট্রান্সফার দ্রুত হয়। এরফলে কনটেন্ট দ্রুত লোড হতে পারে। আপনাকে জানিয়ে রাখি স্যামসাং ভারতে কয়েকদিন আগেই 8K রেজোলিউশনের টিভি লঞ্চ করেছে।
দ্রুত ফাইল ডাউনলোড :
আপনি 3G বা 4G নেটওয়ার্কে অবশ্যই কোনো ফাইল ডাউনলোড করে থাকবেন। তবে 5G নেটওয়ার্কে ডাউনলোডিং স্পিড অনেকগুন বেড়ে যাবে। এই নেটওয়ার্কে গেম বা ভিডিও চুটকিতে ডাউনলোড করতে পারবেন। একটি রিপোর্টে বলা হয়েছে 5G নেটওয়ার্কের ডাউনলোড স্পিড 4G নেটওয়ার্কের থেকে ১০০ গুন্ বেশি। রিপোর্টে আরো বলা হয়েছে 5G নেটওয়ার্কের ডাউনলোড স্পিড ১,০০০ এমবিপিএস হবে।
অনলাইন গেমারদের জন্য নতুন যুগের সূচনা :
আপনি যদি অনলাইন গেমার হোন তবে 5G আপনার জন্য উপহার ছাড়া আর কিছু নয়। কারণ এখানে আপনি হাই গ্রাফিক্সের গেম না আটকেই খেলতে পারবেন। এরফলে আপনি দ্রুত গেম খেলতে পারবেন।
অটোমোবাইল :
টেসলা-র মতো কয়েকটি গাড়ি কোম্পানি সেল্ফ ড্রাইভিং কার নিয়ে কাজ করছে। সেক্ষেত্রে এই গাড়িগুলিতে এমন একটি নেটওয়ার্কের প্রয়োজন হবে যা দ্রুত ডেটা পাঠাতে এবং গ্রহন করতে পারে। আর এই কাজটি ৫জি নেটওয়ার্কে সহজেই সম্পন্ন করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার বাড়ির আলো জ্বালাতে সুইচ চাপেন এবং আলো জ্বলে ওঠে। ঠিক একই রকম গতি অটোমেটিক কার চালানোর জন্য প্রয়োজন হবে।
স্মার্ট হোম :
আপনি যদি স্মার্ট হোমের স্বপ্ন দেখেন তবে ৫জি নেটওয়ার্ক সেই স্বপ্ন পূরণ করবে। অনেক সিনেমায় আপনি স্মার্ট হোমে স্মার্ট লাইট, স্মার্ট গেট ইত্যাদি দেখে থাকেবন যা ৫জি নেটওয়ার্কে সম্ভব। ভবিষ্যতে আপনি স্মার্ট সিটি দেখবেন যেখানে লাইট থেকে ট্রাফিকের সমস্ত কাজ  ৫জি নেটওয়ার্ক দ্বারা সম্পন্ন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here