একথা অস্বীকার করার প্রশ্ন নেই যে, এইমুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হলো হোয়াটসঅ্যাপ। টেলিগ্রাম, হাইক প্রভৃতি মেসেজিং অ্যাপ আসা সত্ত্বেও হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা কমেনি। আসলে ফেসবুক এই অ্যাপটিকে কিনে নেওয়ার পর, দিন দিন এখানে যত বেশি ফিচার যুক্ত হয়েছে, মানুষ তত বেশি এই অ্যাপকে পছন্দ করতে শুরু করেছে। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ৫ বিলিয়ন (৫০০ কোটি) ডাউনলোডের সীমা পার করেছে হোয়াটসঅ্যাপ। এর সাথে ফেসবুক নিয়ন্ত্রিত এই অ্যাপটি বিশ্বের দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় নন গুগল অ্যাপ হিসাবে উঠে এসেছে।
আপনাকে জানিয়ে রাখি, এই রিপোর্ট গুগল প্লে স্টোর, অ্যাপ স্টোর ও স্যামসাং, হুয়াওয়ে ফোনে প্রি লোডেড সংখ্যাকে একত্রিত করে তৈরী করা হয়েছে।  হয়েছে, হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় মোবাইল মেসেঞ্জার অ্যাপ। এটিতে মাসে ১.৬ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছেন । তারপরে আছে ফেসবুক ম্যাসেঞ্জার, যাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১.৩ বিলিয়ন। এছাড়াও ১.১ বিলিয়ন ব্যবহারকারী নিয়ে তৃতীয় স্থানে আছে উইচ্যাট। এই তথ্য ২০১৯ সাল অনুযায়ী।
হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপী ফেসবুক এবং ইউটিউবের পরে তৃতীয় সর্বাধিক জনপ্রিয় অ্যাপ। গুগল প্লে স্টোর অনুসারে, দক্ষিণ কোরিয়ায় হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা দ্রুত বাড়ছে, এর ডাউনলোডিং বেড়েছে ৫৬ শতাংশ।
এদিকে সারাবিশ্বে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপগুলির মধ্যে ফেসবুকের একার চারটি অ্যাপ রয়েছে (ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, মেসেঞ্জার)। এদিকে ২০১৯ সালে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ডাউনলোড হওয়া অ্যাপে পরিণত হয়েছে টিকটক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here