আপনি যদি আইফোন প্রেমিক হন তবে আপনার জন্য দারুন খবর। কারণ Apple তাদের পরবর্তী iPhone অ্যান্ড্রয়েড স্মার্টফোন OnePlus 7T এর থেকে কম দামে লঞ্চ করবে। আসলে Apple এর বিরুদ্ধে এতদিন অভিযোগ ছিল, কোম্পানি সবসময় দামি স্মার্টফোন নিয়ে আসে। ফলে সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে হয় সে ফোন। তবে কোম্পানি এবার সে অভিযোগ উড়িয়ে দিয়ে স্যামসাং, ওয়ানপ্লাস এর মিড রেঞ্জ ফোনকে টেক্কা দিতে iPhone 9 বা iPhone SE 2 নিয়ে আসছে।
এই ফোনের দাম হবে ৩০,০০০ টাকার কম। প্রসঙ্গত চীনা স্মার্টফোন কোম্পানি Realme ও তাদের ফ্ল্যাগশিপ ফোন Realme X2 Pro কে এই রেঞ্জেই লঞ্চ করেছে। ফলে আইফোনের দাম ও যদি একই হয়, তবে মানুষ রিয়েলমি, রেডমি-র ফোনগুলির প্রতি কম আগ্রহ দেখাবে।
Apple ফোন বিশ্লেষক Ming-chi kuo জানিয়েছেন,  iPhone 9 এর দাম হবে ৩৯৯ ডলার ( প্রায় ২৮,০০০ টাকা)। আপাতত যা জানা গেছে, তাতে আইফোন ৯ এ আমরা আইফোন ১১ এর মতো (A13 Bionic Chip) প্রসেসর পাবো। এছাড়াও এই ফোনে থাকতে পারে ৪.৭ ইঞ্চি LCD স্ক্রিন। আবার ফটোগ্রাফির  পিছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা এবং সামনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হতে পারে। এদিকে ডিজাইনের দিক থেকে আইফোন ৯ অনেকটা আইফোন ৮ সিরিজের মতো দেখতে হবে।
জানুয়ারি ২০২০ থেকে প্রোডাকশন শুরু হয়েছে :
Ming-chi kuo আগেই জানিয়েছিলেন iPhone SE এর উত্তরসূরি ২০২০ এর মার্চ মাসে আসবে। MacRumors এর একটি রিপোর্ট অনুযায়ী, কোম্পানি এই ফোনের প্রোডাকশন জানুয়ারি ২০২০ থেকে শুরু করেছে। সেই অর্থে, মিং-চি কুও এর ভবিষৎবাণী সঠিক হওয়ার প্রবল সম্ভাবনা।  কুও আরো জানিয়েছেন কোম্পানি iPhone SE 2 ফোনটিকে প্রতিমাসে ২০ থেকে ৪০ লক্ষ ইউনিট সহ আগামী বছরের শেষে মোট ৩ কোটি ইউনিট বিক্রির লক্ষ্যমাত্রা রেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here