সরকারি টেলিকম কোম্পানি BSNL তাদের গ্রাহকদের জন্য নতুন সার্ভিস নিয়ে এলো। Bharat Air Fiber এর নামে লঞ্চ করা এই নতুন সার্ভিসের মাধ্যমে কোম্পানি গ্রামীণ এলাকায় উন্নত ইন্টারনেট কানেক্টিভিটি দেবে। এই সার্ভিসে গ্রাহকরা টিভি, ব্রডব্যান্ড ও কলিংয়ের বেনিফিট পাবে।
বিএসএনএল এর এই সার্ভিসকে শুনতে অনেকটা ফাইবার টু দা হোম (FTTH) এর মতো লাগলেও, এর মধ্যে অনেক তফাৎ আছে। কারণ Bharat Air Fiber হবে সম্পূর্ণ ওয়্যারলেস, যেখানে ফাইবার টু দা হোম সার্ভিস হলো তার যুক্ত। আসুন বিএসএনএল ভারত এয়ার ফাইবারে গ্রাহকরা কি সুবিধা পাবে জানি।
বিএসএনএল নতুন এই পরিষেবার সাথে গ্রাহকদের জন্য ট্রিপল প্লে প্ল্যান অফার করছে। এর অর্থ গ্রাহকরা এয়ার ফাইবার কানেকশনে কলিং এবং ইন্টারনেটের পাশাপাশি টিভি পরিষেবাও পাবে। টিভি কন্টেন্টের জন্য বিএসএনএল Yupp TV এর সাথে পার্টনারশীপ করেছে।


কি এই ভারত এয়ার ফাইবার টেকনোলজি :
বিএসএনএলের ডিরেক্টর বিবেক বানজাল বলেছেন, “প্রাথমিক পর্যায়ে আমরা গ্রামীণ এলাকায় ফ্রি স্পেকট্রাম ব্যান্ডের এয়ারওয়েভে ভারত এয়ার ফাইবার লঞ্চ করেছি , কারণ এখানে ইন্টারফেরেন্স হয়না।” এথেকে স্পষ্ট যে, ভারত এয়ার ফাইবার কে বিনা লাইসেন্সের স্পেকট্রামের সাথে নিয়ে আসা হয়েছে। বিনা লাইসেন্সের স্পেকট্রামে ইন্টারফেরেন্স কম হয় এবং ব্যবহারকারীরা উন্নত রীলে কোয়ালিটি পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here