রিলায়েন্স জিও ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT) কে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) বাবদ প্রাপ্য টাকা মিটিয়ে দিলো। প্রসঙ্গত DOT কে টাকা মেটানোর শেষ তারিখ ছিল ২৩ জানুয়ারি। তবে সেই তারিখের আগেই ১৯৫ কোটি টাকা শোধ দিয়ে দিয়েছে মুকেশ অম্বানিরা। এদিকে এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া শেষ দিন চলে গেলেও তাদের বকেয়া না মেটানোর সিদ্ধান্ত নিয়েছে।
এই দুই কোম্পানি জানিয়েছে, তারা ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের কাছে আর্জি জানিয়েছে DOT কে স্পেকট্রাম চার্জ ও বকেয়া লাইসেন্স ফী মেটানোর তারিখ পেছানোর জন্য। এর শুনানি না হওয়া পর্যন্ত তারা কোনো সিদ্ধান্ত নেবে না। রিপোর্ট অনুযায়ী DOT সেই দাবি এক প্রকার মেনে নিয়েছে। কারণ তারা জানিয়েছে, এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া নির্দিষ্ট দিনের মধ্যে বকেয়া না মেটালেও তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছেনা।
প্রসঙ্গত AGR বাবদ সমস্ত টেলিকম কোম্পানিগুলির কাছে কেন্দ্র ১.৪৭ লক্ষ কোটি টাকা পায়। যার মধ্যে ভোডাফোন-আইডিয়া বকেয়া প্রায় ৫৩,০০০ কোটি টাকা এবং এয়ারটেলের বকেয়া প্রায় ৩৫,৫০০ কোটি টাকা। সুপ্রিম কোর্ট গত ২৪ অক্টোবর সমস্ত টেলিকম কোম্পনিগুলিকে তিন মাসের মধ্যে বকেয়া মেটানোর নির্দেশ দেয়। এরপর এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া বকেয়া মেটানোর জন্য আরও সময় চেয়ে ফের দ্বারস্থ হয় সুপ্রিম কোর্টে। যার শুনানি আগামী সপ্তাহে হবে।
এদিকে রিপোর্টে অনুযায়ী এয়ারটেল বকেয়া মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করে ফেলেছে। তবে ভোডাফোন-আইডিয়া এখনও কেন্দ্র থেকে ত্রাণ পাওয়ার চেষ্টা চালাচ্ছে। অন্যথায় তারা এদেশ থেকে ব্যবসা গোটাতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here