এতদিন সস্তায় ইন্টারনেট ডেটা সুবিধা দেওয়ার জন্য সুনাম ছিল রিলায়েন্স জিও-র। তবে বাজারে আসা নতুন একটি কোম্পানির কাছে হয়তো মাথা নত করতে বাধ্য হবেন মুকেশ অম্বানিরা। কারণ বেঙ্গালুরুর একটি কোম্পানি মাত্র ২ টাকায় ১ জিবি ডেটা অফার করছে। এই কোম্পানির নাম Wifi Dabba। অপরিচিত নাম হলেও, এই কোম্পানি ২০১৭ সাল থেকে ভারতে তাদের পরিষেবা দিয়ে আসছে।
আগে ২০ টাকায় পাওয়া যেত ১ জিবি ডেটা :
বিজনেস ইনসাইডারের প্রতিবেদন অনুসারে, Wifi Dabba এখন দুই টাকায় ১ জিবি ডেটা অফার করলেও, আগে অর্থাৎ ২০১৭ সালে কোম্পানিটি ২০ টাকায় এক জিবি ডেটা দিতো। আপাতত কোম্পানির তিনটি প্ল্যান রয়েছে। যার প্রথম প্ল্যানটি দুই টাকার, এখানে ১ জিবি ডেটা পাওয়া যাবে। আবার ১০ টাকার প্ল্যানে ৫ জিবি ডেটা দেওয়া হবে এবং ২০ টাকার প্ল্যানে ১০ জিবি ডেটা পাওয়া যাবে। সমস্ত প্ল্যানের বৈধতা ২৪ ঘন্টা।
কিভাবে এতো সস্তায় ডেটা অফার করে Wifi Dabba :
Wifi Dabba চা ও সাধারণ দোকানগুলিতে ওয়াই-ফাই রাউটার ইনস্টল করেছে। কোম্পানির এই কনসেপ্টের নাম ‘সুপারনোডস’। এই সুপারনোডস এর মাধ্যমে ২০ কিলোমিটার পর্যন্ত ১০০ জিবি প্রতি সেকেন্ডের হিসাবে ইন্টারনেটের সুবিধা পাওয়া যাবে। কোম্পানি তাদের রাউটারের জন্য Dabba নামের অপারেটিং সিস্টেম ও তৈরী করেছে।
Wifi Dabba তাদের এই প্রজেক্ট কে আপাতত অ্যাপার্টমেন্ট এবং সোসাইটিতে পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়েছে। এই ওয়াই-ফাই প্রোজেক্টের জন্য কোম্পানি না তো কেবল বিছিয়েছে, না সরকাররের থেকে স্পেকট্রাম কিনেছে। এইমুহূর্তে কোম্পানির খরচ বলতে কেবল রাউটারে খরচ। আর সেই কারণেই এতো সস্তায় ডেটা দিতে পারছে কোম্পানি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here