TRAI অর্থাৎ টেলিকম রেগুলেটর অথরিটি অফ ইন্ডিয়া কেবল টিভি ও ডিটিএইচ গ্রাহকদের জন্য নতুন নিয়ম নিয়ে আসলো। এই নতুন নিয়মে অনুসারে, কেবল টিভি ও ডিটিএইচ সার্ভিস প্রোভাইডার গ্রাহকদের কাছ থেকে কোনো চ্যানেলের জন্য সর্বোচ্চ ১২ টাকা দাবি করতে পারে, যা আগে ১৯ টাকা ছিল। এই মূল্য ইন্ডিভিচুয়াল চ্যানেল বা বুকে চ্যানেল বাছাই করার সময় চার্জ করা হবে।
এই নিয়ম ১ মার্চ ২০২০ থেকে লাগু হবে। শুধু তাই নয়, আগে যেখানে গ্রাহকদের ১৩০ টাকায় ( ট্যাক্স ছাড়া ) ১০০ টি ফ্রি টিভি চ্যানেল অফার করা হতো। নতুন ট্যারিফ লাগু হওয়ার পর গ্রাহকরা ১৩০ টাকায় ২০০ টি চ্যানেলের আনন্দ ওঠাতে পারবে। ফলে গ্রাহকদের টিভি দেখার খরচ অনেকটাই কমবে।
প্রসঙ্গত এ বছরের এপ্রিল থেকে ডিটিএইচ এবং কেবল টিভি গ্রাহকদের জন্য নতুন নিয়ম নিয়ে এসেছিলো ট্রাই। যে নিয়মে গ্রাহককে সেই চ্যানেলের দাম দেওয়ার কথা বলা হয়েছিল, যে চ্যানেলগুলো তারা দেখতে চায়। যদিও এই নিয়মে মোটেই সন্তুষ্ট ছিলো না গ্রাহকরা । কারণ নতুন নিয়মে আগের তুলনায় টিভি দেখার খরচ অনেকটাই বেড়ে গিয়েছিলো।  আর এই খরচ বাড়ার পিছনে মূল কারণ ছিল নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (NCF) এর পরিবর্তন।
দিতে হতো কনটেন্ট চার্জ :
ট্রাই এর নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকদের এখন দুইরকম চার্জ দিতে হয়। এক এনসিএফ এবং দুই কনটেন্ট চার্জ (বেছে নেওয়া পছন্দের চ্যানেল)। এই কনটেন্ট চার্জগুলো টিভি চ্যানেলের ব্রডকাস্টারদের কাছে যায়। আবার এনসিএফ হলো সেই চার্জ যা চ্যানেল দেখানোর জন্য কোনও ডিটিএইচ বা কেবল অপারেটরকে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here