অটো মোবাইল কোম্পানি TVS ভারতে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করলো। এই স্কুটারের নাম TVS iQube । এই স্কুটারটি কোম্পানি যে Bajaj Chetak Electric স্কুটারকে টেক্কা দিতে লঞ্চ করেছে, তা বলার অপেক্ষা রাখেনা। এদিকে টিভিএস জানিয়েছে তারা iQube এর উপর ২০১৮ থেকে কাজ করছে। ২ বছর আগে অটো এক্সপো তে এই ইলেকট্রিক স্কুটারের প্রোটোটাইপ সামনে এনেছিল কোম্পানি।
দাম ও উপলব্ধতা :
ভারতে TVS iQube বৈদ্যুতিক স্কুটির দাম রাখা হয়েছে ১.১৫ লাখ টাকা। আপাতত এই স্কুটার ব্যাঙ্গালোরে পাওয়া যাবে। ইচ্ছুক ক্রেতারা অনলাইনে একে অর্ডার করতে পারবে। ধীরে ধীরে এই স্কুটারকে দেশের বিভিন্ন শহরে লঞ্চ করা হবে বলে কোম্পানি জানিয়েছে।
টিভিএস iQube ইলেকট্রিক স্কুটারের বিশেষত্ব :
TVS iQube তে ৪.৪ কিলোওয়াট ইলেকট্রিক মোটর দেওয়া হয়েছে। যার সর্বোচ্চ স্পিড ৭৮ কিমি/ঘন্টা। এই স্কুটার ৪.২ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘন্টা স্পিড নিয়ে নেয়। একবার চার্জে স্কুটারটি ৭৫ কিলোমিটার চলতে পারে।
পাবেন দুটি রাইডিং মোড :
এই স্কুটারটি দুটি রাইডিং মোডের সাথে এসেছে, যেগুলি হলো ইকোনমি এবং পাওয়ার মোড। এখানে ইউজাররা পাওয়ার আউটপুট অ্যাডজাস্ট করতে পারবে। এছাড়াও রাইডার রেঞ্জ অপ্টিমাইজ করতে পারবে। এটি ০ থেকে ১০০ শতাংশ চার্জ হতে ৫ ঘন্টা সময় নেয়।
প্রসঙ্গত কয়েকদিন আগেই Bajaj Auto তাদের ইলেকট্রিক স্কুটার, Chetak কে বাজারে এনেছে। এই ইলেকট্রিক স্কুটারটি দুটি ভ্যারিয়েন্টে এসেছে- আরবান ও প্রিমিয়াম। এক্সশোরুমে আরবান ভ্যারিয়েন্টের দাম ১ লাখ টাকা আবার প্রিমিয়াম ভ্যারিয়েন্টের দাম ১.১৫ লাখ টাকা। স্কুটারটিতে একটি (3kWh) লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। যদিও ব্যাটারিটি বদলানো যাবেনা, তবে বাড়িতে স্ট্যান্ডার্ড (15A) পাওয়ার সকেটের মাধ্যমে চার্জ করা যাবে। এই স্কুটারটি ১ ঘন্টায় ২৫ শতাংশ এবং ৫ ঘন্টায় ফুল চার্জ হয়ে যায়। কোম্পানি দাবি করেছে যে চেতকে ব্যবহৃত ব্যাটারিটি চলবে প্রায় ৭০ হাজার কিলোমিটার।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here