বহুপ্রতীক্ষিত BSNL 4G পরিষেবা আরও একটি শহরে চালু হয়ে গেলো। এবার কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে এই সরকারি টেলিকম কোম্পানি তাদের নতুন পরিষেবা চালু করলো। যদিও এর আগেই কর্ণাটকের বেশ কিছু শহরে এই পরিষেবা লঞ্চ করেছিল বিএসএনএল। আপাতত কোম্পানির লক্ষ সমস্ত ছোট ছোট শহরে 4G পরিষেবা চালু করা। আর সেকারণেই কর্ণাটকের বেঙ্গালুরুতে এখনও বিএসএনএল এর এই দ্রুততম পরিষেবা চালু হয়নি।
প্রসঙ্গত ১১ ডিসেম্বর BSNL কলকাতার বেশ কয়েকটি অঞ্চলের জন্য 4G পরিষেবা চালু করে। কলকাতার বড়বাজার, হুগলি ব্রিজ সহ অনেক জায়গায় বিএসএনএলের ফোরজি পরিষেবা উপলব্ধ । তবে শুধু 4G নেটওয়ার্ক নয়, কোম্পানি 4G সিমও সরবরাহ করতে শুরু করেছে। গ্রাহকরা তাদের নিকটবর্তী স্টোরে গিয়ে 3G সিম থেকে 4G আপগ্রেড করতে পারছেন।
এদিকে দ্য হিন্দু বিসনেস লাইনের রিপোর্ট অনুযায়ী, সরকারি টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড ( BSNL), আগামী ১ মার্চ থেকে সারাদেশে 4G পরিষেবা চালু করছে। জানা গেছে একসময়ের ধুঁকতে থাকা এই টেলিকম সংস্থাটি ইতিমধ্যেই স্পেকট্রামের জন্য অনুরোধ করেছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিনেকেশন (DOT) এর কাছে।
বিজনেস লাইন কে দেওয়া একটি সাক্ষাৎকারে নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানির এক ব্যক্তি জানিয়েছেন, সরকার যেহেতু রাজি আছে তাই বিএসএনএল DOT এর কাছে স্পেক্ট্রাম রিলিজ করার জন্য লাইসেন্স চেয়েছে। ফলে অনেকটাই নিশ্চিত যে, মার্চের শুরু থেকেই বিএসএনএল ফোরজি সার্ভিস নিয়ে আসবে।
প্রসঙ্গত মহানগর টেলিফোন লিমিটেড ( MTNL) ও ভারত সঞ্চার নিগম লিমিটেড এর কাছে এই মুহূর্তে ফোরজি স্পেকট্রাম নেই। যদিও বিএসএনএল হাই এন্ড বেস ট্রান্সসেভার স্টেশন ( BTS) এর মাধ্যমে এখন দেশের সীমিত কয়েকটি অঞ্চলে ফোরজি পরিষেবা দিচ্ছে। তবে এটি যেহেতু কেবল থ্রিজি স্পেকট্রাম এর উপর ভিত্তি করে দেওয়া হয়, তাই পরিষেবা উন্নত নয়। সেই কারণে সংস্থার কাছে ফোরজি স্পেকট্রাম থাকা খুব দরকার। যার পরে সংস্থাটি একটি BTS এর উপর ভিত্তি করেই উন্নত থ্রিজি এবং ৪জি পরিষেবা দিতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here