ফোল্ডেবল ডিসপ্লে টেকনোলজি সামনে আসার পর গতবছর বেশ কয়েকটি ফোল্ডিং ফোন লঞ্চ হতে আমরা দেখেছি। এরমধ্যে Samsung Galaxy Fold উল্লেখযোগ্য। এছাড়াও হুয়াওয়ে ও মোটোরোলা ফোল্ডিং ফোন এনেছে। ফোল্ডিং ডিসপ্লের ফোনের ট্রেন্ড এবছর জারি থাকবে। ২০২০ তেও স্যামসাং নতুন ফোল্ডিং ফোন বাজারে আনবে।
তবে শুধু স্যামসাং নয়, নোকিয়া স্মার্টফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল ও এবছর ফোল্ডিং ফোন আনতে পারে। এছাড়াও চীনা স্মার্টফোন কোম্পানি শাওমি ও ফোল্ডিং ফোনের উপর কাজ শুরু করেছে।
Nokiamob এর একটি রিপোর্ট অনুযায়ী, এইচএমডি গ্লোবাল তাদের নোকিয়ার ব্র্যান্ডের ফোল্ডিং ফোন বাজারে আনবে। কোম্পানি ইতিমধ্যেই এর উপর কাজ শুরু করেছে। এই ফোনটি Motorola Moto Razr এর মতো ক্লামশেল ডিজাইনের সাথে লঞ্চ হবে। রিপোর্ট অনুযায়ী এই ফোনটি ২০২০ এর শেষে বা ২০২১ এর শুরুতেই বাজারে আসবে। যদিও নোকিয়ার এই ফোল্ডিং ফোন সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য সামনে আসেনি।
Nokia 9.2 ও হবে লঞ্চ :
ফোল্ডিং ফোন ছাড়াও কোম্পানি Nokia 9 PureView এর উত্তরসূরি Nokia 9.2 এর উপর ও কাজ করছে। এই ফোনটি নোকিয়ার এতদিনের সবচেয়ে শক্তিশালী ফোন হবে। নোকিয়া ৯.২ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের সাথে লঞ্চ হবে। রিপোর্ট অনুযায়ী, আগামী মাসে বার্সোলোনায় আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এই ফোনটিকে সামনে আনা হতে পারে।
এই ফোনে নোকিয়া ৯ পিওরভিউ এর থেকে ভালো ক্যামেরা দেওয়া হবে। ফোনটি বেজেল লেস ডিসপ্লের সাথে আসতে পারে। এছাড়াও ফ্রন্ট ক্যামেরা হিসাবে ৩২ মেগাপিক্সেল ক্যামেরা থাকতে পারে। সাথে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হবে। তবে ৩.৫ এমএম হেডফোনের সুবিধা থাকবে না। প্রসঙ্গত গতবছর জুলাই মাসে ভারতে লঞ্চ হয়েছিল Nokia 9 PureView। এই ফোনের প্রধান আকর্ষণ ছিল পিছনে পাঁচটি ক্যামেরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here