দুই চীনা স্মার্টফোন কোম্পানি Realme এবং Xiaomi-র মধ্যে জোর লড়াই চলছে সোশ্যাল মিডিয়ায়। দুটো কোম্পানিই বাজেট ফোন লঞ্চ করার জন্য জনপ্রিয়। ২০১৮ সালে Realme ভারতীয় মার্কেটে পা রেখেছিলো। এরপর থেকে কোম্পানি এখনও পর্যন্ত ১৫টির উপরে স্মার্টফোন ভারতে এনেছে, যেগুলোর দাম ৬,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকার মধ্যে।
এদিকে ২০১৪ সালে ভারতে আসা Xiaomi কয়েকবছর ধরেই ইন্ডিয়ার নম্বর ওয়ান ব্র্যান্ড। তবে সম্প্রতি কিছু সময় ধরে রিয়েলমি নিজেদেরকে শাওমির কঠিন প্রতিপক্ষ হিসাবে তুলে ধরেছে। এবার এই দুই কোম্পানি মার্কেটের পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও একে অপরের পিছন ছাড়ছে না।
আসলে ঘটনা হলো, এই মাসের শুরুতেই শাওমি ইন্ডিয়ার সিইও মানু কুমার জৈন রিয়েলমি ইন্ডিয়ার সিইও মাধব শেঠ কে  Copy Cat বলে মজা করেছিল। এই কথা রচিত শেট্টি মাধব কে বললে, সে জানায় ‘একটি আসল উদ্ভাবনী ব্র্যান্ড এবং মার্কেট লিডার এই ধরণের কাজ করে না। আপনার প্রতিদ্বন্দ্বীর শক্তি বৃদ্ধিতে আপনি যতই ঝুঁকিপূর্ণ হন না কেন, সাধারণ মর্যাদা এবং নৈতিকতা বজায় রাখতে হবে। আমরা ২০২০ সালে #রিয়েলমি কে সেরা করার দিকে মনোনিবেশ করব। বাকিটা তাদের পছন্দ, আমরা বিরক্ত হই না।’


প্রসঙ্গত এমাসের শুরুতেই মানু কুমার জৈন একটি সাক্ষাৎকারে রিয়েলমির দিন দিন শক্তি বৃদ্ধির কথা শুনে উত্তেজিত হয়ে পড়ে এবং জানায়, “এটা মজার! একটি কপি-বিড়াল ব্র্যান্ড আমাদের নিয়ে মজা করে। পরে এই ব্র্যান্ড আবার বিজ্ঞাপন নিয়ে আসে, আর সেটা দেখে কিছু লোক আমাদের দোষ দিতে শুরু করে। বেশিরভাগ ব্র্যান্ড বিজ্ঞাপন তৈরী করে কেবল শাওমি কে টার্গেট করার জন্য। কারণ, আমরা আমাদের ব্যবসায়ের মডেলটি সম্পর্কে স্বচ্ছ। কোনও সাংবাদিক যদি আমাদের ব্যবসা সম্পর্কে কথা বলতে চায়, তাহলে আমি কথা বলতে রাজি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here