এয়ারটেল, জিও ও ভোডাফোন-আইডিয়া গতবছরের ডিসেম্বরে তাদের প্রিপেড প্ল্যানের দাম বাড়িয়েছিল। যার ফলে গ্রাহকদের এখন বেশ কয়েকটি প্ল্যানে ৪০ শতাংশের বেশি অর্থ ব্যয় করতে হয়। এদিকে কিছুদিন আগে ট্রাই, জিও কে ঝটকা দিয়ে জানিয়ে দেয় ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত তারা ট্যারিফ প্ল্যানের সর্বনিম্ন দাম ঠিক করবে না। ট্রাইয়ের এই সিদ্ধান্তের ফলে জিও গ্রাহকরা  আরও একবছর আনলিমিটেড কলের থেকে বঞ্চিত হবে। কারণ কোম্পানি গতবছরের অক্টোবর থেকে আইইউসি লাগু করেছে।
জিও ছাড়া লোকসানে সমস্ত কোম্পানি :
আপনিও হয়তো জেনে থাকবেন, জিও ছাড়া এই মুহূর্তে সমস্ত টেলিকম কোম্পানি আর্থিক সংকটে ভুগছে। আর সেই কারণেই আরও একবার প্ল্যানের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে তারা। রিপোর্ট অনুযায়ী, মূলত ২৮ দিনের প্ল্যানের দাম বাড়ানো হবে। এরফলে কোম্পানিগুলির গ্রাহকপিছু গড় আয় বাড়বে (ARAPU)। রিপোর্ট বলা হয়েছে, সবচেয়ে বেশি সমস্যায় পড়বে ২৮ দিনের প্ল্যান ব্যবহারকারীরা। কারণ ভালো সুবিধা পাওয়া সত্ত্বেও এইধরণের গ্রাহকদের অন্য অপারেটরে যাওয়ার সম্ভাবনা থাকে। এদিকে ৮৪ দিনের প্ল্যান ব্যবহারকারীরা স্থায়ী হয়।
২৮ দিনের প্ল্যানে মিলবে বেশি ডেটা :
বিশেষজ্ঞরা বলছেন যে, ২৮ দিনের প্ল্যানের বিকল্প মানুষের কাছে খুব কম রয়েছে। কোম্পানিগুলি গত ডিসেম্বরে নতুন দামে প্ল্যান আনার সময়, ২৮ দিনের প্ল্যানের মূল্য কেবল ১৫ শতাংশ বাড়িয়েছিল। যারপর এই প্ল্যানের মূল্য দাঁড়ায় ১৪৮ টাকার কাছাকাছি। এদিকে ডাচ ব্যাংক জানিয়েছে,  টেলিকম কোম্পানিগুলির উচিত ২৮ দিনের মেয়াদ সহ আরও ডেটা প্ল্যান অফার করা । উদাহরণস্বরূপ, ৫ জিবি, ১০ জিবি এবং ২০ জিবি ডেটা প্ল্যান চালু করা যেতে পারে। তাদের দাম যথাক্রমে ২০০ টাকা, ৩০০ টাকা এবং ৪০০ টাকা হবে। এই প্ল্যানের মাধ্যমে টেলিকম কোম্পানিগুলি তাদের গ্রাহকপিছু গড় আয় ৫০ শতাংশ বাড়াতে পারে।
৩০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে প্ল্যানের দাম :
টেলিকমটকের রিপোর্ট অনুযায়ী, এবছরে আরও একবার প্ল্যানের দাম বাড়াতে চলেছে টেলিকম কোম্পানিগুলি। এবার ২৫-৩০ শতাংশ প্ল্যানের দাম বাড়ানো হবে। এরফলে সমস্ত কোম্পানি তাদের গ্রাহক পিছু গড় আয় ১৮০ টাকা থেকে-২০০ টাকা পর্যন্ত অতিরিক্ত যুক্ত করতে পারবে। আর তাই যদি হয় তাহলে আপনাকে জিও আসার আগে যেমন অধিক দামে প্ল্যান রিচার্জ করতে হতো, ঠিক সেখানেই পৌঁছে যাবে। আমাদের জানান টেলিকম কোম্পানিগুলির এই সিদ্ধান্তে আপনাদের কি মত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here