হোয়াটসঅ্যাপ ছেড়ে সুরক্ষিত টেলিগ্রাম ব্যবহার করা উচিত অ্যামাজনের সিইও-র, মত পাভেলের

0
437

প্রাইভেট ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ, টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বোজেস কে একটি উপদেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, জেফ বোজেসের উচিত ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ছেড়ে আমাদের টেলিগ্রাম ব্যবহার করা। এরফলে অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও ম্যালিশিয়াস ব্যাকডোর বাগগুলি থেকে রক্ষা পাবেন। প্রসঙ্গত কয়েকদিন আগেই জেফের ফোন হ্যাক হয় এবং তার হোয়াটসঅ্যাপের মেসেজ ফাঁস হয়।
এদিকে ফেসবুক অ্যাপলের অপারেটিং সিস্টেমকেই জেফের ফোন হ্যাক হওয়ার জন্য দায়ী করেছে এবং বলেছে হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন হ্যাক করা যায় না। তদন্তকারীরা জানিয়েছেন, জেফের আইফোনের হোয়াটসঅ্যাপে একটি ৪.৪ এমবি ম্যালিশিয়াস ভিডিও ফাইল পাঠিয়ে হ্যাক করা হয়েছিল। ঠিক যেভাবে পেগাসাস সফ্টওয়্যারের সহায়তায় গত বছর ইস্রায়েলের এনএসও গোষ্ঠী প্রায় ১,৪০০ সাংবাদিক এবং মানবাধিকারকর্মীদের ডিভাইস হ্যাক করেছিল।
সমস্ত ডিভাইস হতে পারে হ্যাক :
টেলিগ্রামের প্রতিষ্ঠাতা দুরভ বৃহস্পতিবার তার একটি ব্লগ পোস্টে লিখেছেন, হোয়াটসঅ্যাপের এই ক্রপ্ট ভিডিও ফাইলের কারণে কেবল আইফোন গ্রাহকরা ক্ষতিগ্রস্থ হবেনা,অ্যান্ড্রয়েড ইউজাররাও সমানভাবে প্রভাবিত হতে পারেন। এই ফাইল সমস্ত ধরণের ডিভাইসকে টার্গেট করেছে, যেখানে হোয়াটসঅ্যাপ ইনস্টল আছে।
অনেক বেশি সুরক্ষিত টেলিগ্রাম :
Telegram অ্যাপটিতে আপনারা সাধারণ চ্যাটের জন্য ক্লায়েন্ট সার্ভার এনক্রিপশন পাবেন। অর্থাৎ আপনারা দুজন ছাড়া আর কেউ কখনোই সেই চ্যাট করতে পারবেনা। এছাড়াও টেলিগ্রাম অ্যাপে একটি বিশেষ ফিচার রয়েছে যেটি হল সেল্ফ ডিস্ট্রাকশন মেসেজ। এই মেসেজ সার্ভিসে আপনারা একটি টাইমার লাগিয়ে কোন মেসেজ পাঠাতে পারেন। এবং তারপর সেট করা টাইমারের সময়সীমা অতিক্রান্ত হয়ে গেলে মেসেজটি আপনা-আপনি ডিলিট হয়ে যাবে।
সাইবার সুরক্ষা সংস্থা লুসিডিয়াসের সহ-প্রতিষ্ঠাতা রাহুল তায়াগি বলেছেন, “টেলিগ্রামের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল অ্যাপটিতে যা কিছু ঘটে, তা অ্যাপের অভ্যন্তরেই থাকে।” হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে এটি হয় না কারণ ব্যবহারকারীর গোপনীয়তার নিয়ে এটি সবসময় প্রশ্নের মুখে ছিল। আর এর বড়ো কারণ ফেসবুকের সাথে সংযোগ।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here