সাবধান! ফোনে আসছে মারণ করোনা ভাইরাসের মেসেজ ও ভিডিও, লিংকে ক্লিক করলেই বিপদ

0
603

বিপজ্জনক করোনা ভাইরাস (Coronavirus) শুধু মানুষ নয়, আপনার স্মার্টফোন এবং কম্পিউটারকেও ক্ষতি করতে পারে। হ্যাকাররা ডেটা চুরি করার করার জন্য এই ভাইরাসকে হাতিয়ার করেছে। এই শুনে আপনি হয়তো ভাবছেন কিসব গাঁজাখোরি গল্প। আজ্ঞে না, এটা কোনো গল্প নয়। আসলে হ্যাকাররা করোনা ভাইরাসের খবর ছড়িয়ে ডেটা চুরির নতুন পথ আবিষ্কার করেছে। আসুন জেনে নেই কিভাবে এই কাজ করছে হ্যাকাররা।
ছাড়ানো হচ্ছে ভাইরাসের খবর :
হ্যাকাররা লোকের ফোনে Coronavirus এর বিভিন্ন খবর লিংক সহ পাঠিয়ে দিচ্ছে। এই লিংকে ম্যালিশিয়াস কোড ব্যবহার করছে হ্যাকাররা। আপনি স্বাভাবিক ভাবেই ভাইরাস সম্পর্কে জানতে ওই লিংকে ক্লিক করবেন। আর সাথে সাথে আপনার ফোনের বা কম্পিউটারের অ্যাক্সেস হ্যাকাররের কাছে চলে যাবে। নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, হ্যাকাররা এই কাজের জন্য PDF বা MP4 ফাইল ফরম্যাট ব্যবহার করছে। ওই ফাইল ডাউনলোড করার জন্য লিংকে ক্লিক করলেই আপনার ফোনে ভাইরাস চলে আসবে এবং হ্যাকাররা অ্যাক্সেস পেয়ে যাবে।
সহজেই সিকিউরিটি বাইপাস করছে হ্যাকাররা :
ইতিমধ্যেই ফেসবুক, টুইটার এবং গুগল এ জাতীয় সাইবার ক্রাইম প্রতিরোধে বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণ করলেও, হ্যাকাররা সহজেই তা বাইপাস করতে পারছে।  Kaspersky এর ম্যালওয়ারের বিশ্লেষক জানিয়েছেন করোনা ভাইরাস নিয়ে আমরা এখনও পর্যন্ত ১০টি ফাইল পেয়েছি, যেগুলি ব্যবহারকারীদের জন্য বিপজ্জনক।
কিভাবে বাঁচবেন :
ম্যালওয়্যার লিংকগুলি সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল অ্যাড্রেস লিংকের শেষের এক্সটেনশনটি দেখা। যদি লিংকের শেষে .docx, .pdf বা .mp4 থাকে, তাহলে এই লিংকটি ভাইরাস অ্যাফেক্টেড লিংক হতে পারে। এছাড়াও .exe বা .Ink যুক্ত লিংকগুলিতেও ক্লিক করার আগে ভালোভাবে দেখে নেওয়া উচিত। প্রসঙ্গত করোনা ভাইরাসটি গত কয়েক দিন ধরে মানুষের মুখে মুখে। এখনও পর্যন্ত ২১৩ জন এই ভাইরাসের কারণে মারা গেছে এবং প্রায় ১০ হাজার মানুষ আক্রান্ত । সবচেয়ে বড় উদ্বেগ হল এই ভাইরাস প্রতিরোধের জন্য বর্তমানে কোনও ভ্যাকসিন বা চিকিৎসা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here