বাজেট ২০২০ : জাতীয় মিশন ও ভারতনেট প্রজেক্টের জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ

0
320

শনিবার বাজেট ২০২০ তে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সেল ফোন, সেমি-কন্ডাক্টর এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস তৈরির জন্য একটি প্রকল্পের প্রস্তাব করলেন। তার দ্বিতীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী বলেন যে, ভারতকে ডোমেস্টিক ম্যানুফ্যাকচারিং এ উৎসাহ দান এবং ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিং এ বিনিয়োগ করা দরকার। সরকারের লক্ষ্য প্রতিটি জেলাকে রফতানির কেন্দ্র (এক্সপোর্ট হাব) হিসাবে গড়ে তোলা।
সীতারমণ তার বাজেট বক্তৃতায় বলেছেন, ‘আমি ইলেক্ট্রনিক্স উৎপাদন, মোবাইল ফোন উৎপাদন, ইলেকট্রনিক্স উপাদান এবং সেমিকন্ডাক্টর ইউনিটের জন্য একটি নতুন স্কিম ঘোষণা করতে চাই। উপযুক্ত পরিবর্তন সহ, এই স্কিমের ব্যবহার মেডিকেল ডিভাইস উৎপাদন ক্ষেত্রে করা হতে পারে।’ এই প্রকল্পের বিস্তারিত তথ্য অন্য কোনো দিন দেওয়া হবে।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আরও বলেছেন যে, সরকারের লক্ষ্য হবে রাজ্য পর্যায়ে ছাড়পত্র (ক্লিয়ারেন্স) সেল তৈরি করা। যা বিনিয়োগকারীদের বিনামূল্যে পরামর্শ দেবে। এটি বিনিয়োগকারীদের আকর্ষণ করবে বলে আশা করা হচ্ছে।
বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত দ্বিতীয় ঘোষণায় অর্থমন্ত্রী জানিয়েছেন যে, সরকার একটি নীতি আনার জন্য প্রস্তুতি নিচ্ছে যেখানে সারাদেশে একটি ডেটাসেন্টার পার্ক বানানোর জন্য প্রাইভেট সেক্টরের সহায়তা মেলে। এছাড়াও সীতারমণ পরবর্তী পাঁচ বছরে কোয়ান্টাম টেকনোলজি এবং অ্যাপ্লিকেশন সম্পর্কিত জাতীয় মিশনের জন্য ৮,০০০ কোটি টাকা দেওয়ারও ঘোষণা করেছেন। এছাড়াও ভারতনেট প্রজেক্টের জন্য ৬,০০০ কোটি দেওয়া হয়েছে। ভারতনেটের মাধ্যমে ১ লক্ষ গ্রাম পঞ্চায়েতকে ফাইবার-টু-হোমের সাথে যুক্ত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here