বাজেট ২০২০ : কোন কোন জিনিসের দাম বাড়লো ও কমলো এক নজরে দেখে নিন

0
2129

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আজ লোকসভায় মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের দ্বিতীয় বাজেট (বাজেট ২০২০) পেশ করলেন। এবারের বাজেটে তিনি প্রযুক্তি ও ডিজিটাল ইন্ডিয়া সম্পর্কে বেশ কয়েকটি বড় ঘোষণা করেছেন, যেখানে মোবাইল উৎপাদন বৃদ্ধির কথা বলা হয়েছে। তবে আশ্চর্যের বিষয় হলো, সরকার একদিকে মোবাইল উৎপাদনের দিকে নজর দিলেও বাজেটে কিন্তু মোবাইলের দাম কমানোর পরিবর্তে বাড়ানোর ইঙ্গিত দেওয়া হয়েছে। এবারের বাজেট কী কী সস্তা এবং ব্যয়বহুল হলো আসুন জেনে নিই।
বাজেট ২০২০ : কি কি জিনিসের দাম বাড়ালো 
এই বাজেটে মোবাইল ফোন থেকে শুরু করে পেট্রোল-ডিজেল, সোনার, কাজু, অটো পার্টস, সিনথেটিক রাবার, পিভিসি, টাইলস এর দাম বাড়ানোর কথা বলা হয়েছে। এছাড়াও অনুমান তামাকজাত পণ্যও ব্যয়বহুল হবে। এদিকে দাম বাড়বে চপ্পল এবং জুতোর। বাইরে থেকে আসা মেডিকেল ডিভাইস এবং সিগারেটের দাম ও বাড়ানো হবে। ফ্যান এবং স্টেশনারি দ্রব্য ব্যয়বহুল হবে। ফ্যানের উপর কাস্টম শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে।
বাজেট ২০২০ : কি কি জিনিসের দাম কমলো 
এই বাজেটে সোলার ব্যাটারির দাম কমানোর কথা ঘোষণা করা হয়েছে। ফলে আপনি যদি সোলার ব্যাটারি কেনার কথা ভেবে থাকেন, তাহলে এই বাজেট আপনার জন্য সুখবর এনেছে। এছাড়াও হোম লোন সস্তা হতে পারে। যদিও অটোমোবাইল সেক্টর নিয়ে অর্থমন্ত্রী কোনও বড় ঘোষণা করেননি, তবে ইলেকট্রিক কার সস্তা হতে পারে বলে আশা করা হচ্ছে। এছাড়াও সয়া প্রোটিন, চিনি, প্লাস্টিক কেমিক্যাল, টিভি, প্ল্যাটিনাম এবং প্লাস্টিকের আসন প্রভৃতি দ্রব্য সস্তা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here