আজ থেকে এই ফোনগুলিতে আর চলবে না হোয়াটসঅ্যাপ, জেনে নিন কারণ

0
1267

এইমুহূর্তে বিশ্বের কোটি কোটি মানুষ ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp ব্যবহার করবে। বাজারে উপলব্ধ সমস্ত ধরণের অপারেটিং সিস্টেম, যেমন অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, কাইওস প্রভৃতিতে এই অ্যাপ সাপোর্ট করে। কিন্তু হোয়াটসঅ্যাপ ধীরে ধীরে পুরানো ভার্সনের ফোনগুলিতে তাদের সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ফেসবুক মালিকানাধীন এই কোম্পানি মূলত সিকিউরিটি ও প্রাইভেসি-র কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিচ্ছে। আজ অর্থাৎ ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ও আইওএস সহ বেশকিছু ফোনে কাজ করা বন্ধ করে দেবে।
WhatsApp এর ব্লগ পোস্ট অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে যেসমস্ত আইফোন iOS ৮ বা তার নীচের ভার্সনে চলে, সেই ফোনগুলিতে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবেনা। আবার যে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী এখনও ২.৩.৭ বা তার নীচের অ্যান্ড্রয়েড ভার্সনের ফোন ব্যবহার করেন, তারাও হোয়াটসঅ্যাপ আর চালাতে পারবেন না।
কাইওস ২.৫.১ অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যাবে :
হোয়াটসঅ্যাপ জানিয়েছে কাইওস ২.৫.১ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এই অ্যাপ ব্যবহার করতে পারবে। আপনাকে জানিয়ে রাখি জিওফোন ১ ও জিওফোন ২ এ কাইওস ২.৫.১ অপারেটিং সিস্টেম খুব শীঘ্রই আপডেট চলে আসবে। জিও ফোন ছাড়াও নোকিয়ার ৪জি ফিচার ফোনেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।
এভাবে চেক করুন স্মার্টফোন ভার্সন :
আপনি যদি বেশ কয়েকবছর আগের স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাহলে আপনার ফোনের সফটওয়্যার ভার্সন চেক করা উচিত। এরজন্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনের সেটিং থেকে ‘সফটওয়্যার ইনফো’ অপশনে যেতে হবে। আবার আইফোন ব্যবহারকারীরা ফোনের সেটিং থেকে জেনারেল সেটিংয়ে গিয়ে সফটওয়্যার ভার্সন চেক করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here