বিশ্বজুড়ে ভারত রাজ, এবার IBM সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ কৃষ্ণা

0
303

ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ কৃষ্ণাকে এবার ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) এর নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ করা হলো। প্রসঙ্গত IBM হলো আমেরিকার আই টি সংস্থা। কৃষ্ণা দীর্ঘদিনের সিইও ভার্জিনিয়া রোমেটি এর জায়গায় বসলেন। কৃষ্ণা আইবিএমের সিইও হওয়ার পরে মাল্টিন্যাশনাল কোম্পানির ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহীদের তালিকায় আর একটি নাম যুক্ত হলো। এখন বিশ্বের তাবড় তাবড় কোম্পানির সিইওর পদ সামলাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূতরাই।
মাহিন্দ্রা মজা করে বললেন-বৈঠকে সিঙ্গাড়া মিলবে :
অরবিন্দ কৃষ্ণা আইবিএমের প্রধান নির্বাহী কর্মকর্তা হওয়ার পরে, আনন্দ মাহিন্দ্রা মজা করে টুইট করেছেন, “টেক ইন্ডাস্ট্রির পরবর্তী সম্মেলনে হোয়াইট হাউসকে নিশ্চিত করতে হবে যে, স্ন্যাক্সে হ্যামবার্গারের পরিবর্তে সিঙ্গাড়া পরিবেশন করা হয়েছে।”


কোন কোন কোম্পানির সিইও ভারতীয় বংশোদ্ভূত :
আইবিএম ছাড়াও গুগলের সিইও এবং এর প্যারেন্ট কোম্পানি আলফাবেটের সিইও পদে আছেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই। এছাড়াও ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা হয়েছেন মাইক্রোসফ্টের সিইও। শান্তনু নারায়ণ অ্যাডোবের, অজয়পাল সিং বাঙ্গা, মাস্টারকার্ডের, রাজীব সুরি নোকিয়ার এবং বসন্ত নরসিমহান নোভারটিসের প্রধান নির্বাহী পদ সামলাচ্ছেন।
১৯৯০ সালে IBM এর সাথে যুক্ত হয়েছিলেন :
অরবিন্দ কৃষ্ণা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। আর্বানা-শ্যাম্পেইনে ইলিনয় বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করেন। কৃষ্ণা ১৯৯০ সালে আইবিএম-তে যোগদান করেছিলেন। বিদায়ী সিইও ভার্জিনিয়া রোমেটি একটি বিবৃতিতে বলেছেন, “আইবিএম-এর পরবর্তী যুগের জন্য অরবিন্দ হলেন সঠিক সিইও।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here