১ মার্চ থেকে চালু হচ্ছেনা নতুন নিয়ম, টিভি চ্যানেলের ট্যারিফ প্ল্যানে বড়সড় পরিবর্তনের ইঙ্গিত

0
9942

মোবাইল প্রিপেড প্ল্যানের মত এবার টিভি চ্যানেলের দামে বিরাট পরিবর্তন আসতে পারে। কারণ টেলিকম রেগুলেটরি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই নতুন ট্যারিফ অর্ডারে সমস্ত ডিটিএইচ কোম্পানিগুলিকে ১৫ জানুয়ারির মধ্যে নতুন প্ল্যান আনার নির্দেশ দিয়েছিলো। কিন্তু ডিটিএইচ কোম্পানিগুলি ট্রাইয়ের এই নির্দেশকে আদালতে চ্যালেঞ্জ জানিয়েছে। এই বিষয়ে বহু দিন ধরে আদালতে বিচার চলছে এবং এখন এই বিষয়ে পরবর্তী শুনানি হবে ১২ ফেব্রুয়ারি। সুতরাং আদালতের সিদ্ধান্ত যদি ট্রাইয়ের পক্ষে আসে, তবে কোম্পানিগুলিকে নতুন টিভি চ্যানেল প্যাক নিয়ে আসতে হবে।
কেবল টিভি ট্যারিফ প্ল্যানেও বদল আসতে পারে :
যদি আদালতের সিদ্ধান্ত ট্রাইয়ের পক্ষে আসে, তবে ডিটিএইচ কোম্পানিগুলির পাশাপাশি কেবল টিভি অপারেটরদেরও ১২ ফেব্রুয়ারি নতুন টিভি চ্যানেল প্যাক চালু করতে হবে। প্রসঙ্গত ট্রাইয়ের আদেশ অনুযায়ী আগে নতুন নিয়ম ১ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু আদালতে এই বিষয়ে মামলা চলায় হয়তো ১ মার্চ থেকে নতুন নিয়ম চালু করা সম্ভব নয়।
ট্রাই এর নতুন নিয়মে কি বলা হয়েছে :
ট্রাই এর নতুন নিয়মে অনুসারে, কেবল টিভি ও ডিটিএইচ সার্ভিস প্রোভাইডার গ্রাহকদের কাছ থেকে কোনো চ্যানেলের জন্য সর্বোচ্চ ১২ টাকা দাবি করতে পারে, যা আগে ১৯ টাকা ছিল। এই মূল্য ইন্ডিভিচুয়াল চ্যানেল বা বুকে চ্যানেল বাছাই করার সময় চার্জ করা হবে।
শুধু তাই নয়, আগে যেখানে গ্রাহকদের ১৩০ টাকায় ( ট্যাক্স ছাড়া ) ১০০ টি ফ্রি টিভি চ্যানেল অফার করা হতো। নতুন ট্যারিফ লাগু হওয়ার পর গ্রাহকরা ১৩০ টাকায় ২০০ টি চ্যানেলের আনন্দ ওঠাতে পারবে। ফলে গ্রাহকদের টিভি দেখার খরচ অনেকটাই কমবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here