ভারত ছাড়বে ভোডাফোন-আইডিয়া? আজ সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে দুই কোম্পানি

0
3459

বর্তমানে ভারতের দুই বৃহত্তম টেলিকম কোম্পানি, এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) নিয়ে প্রবল সমস্যার মুখে। রিলায়েন্স জিও ২৩ জানুয়ারি ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT) কে AGR বাবদ ১৯৫ কোটি টাকা মিটিয়ে দেওয়ায় এই সমস্যা আরও বেড়েছে।
আপনাকে জানিয়ে রাখি AGR বাবদ সমস্ত টেলিকম কোম্পানিগুলির কাছে কেন্দ্র ১.৪৭ লক্ষ কোটি টাকা পায়। যার মধ্যে ভোডাফোন-আইডিয়ার বকেয়া প্রায় ৫৩,০০০ কোটি টাকা এবং এয়ারটেলের বকেয়া প্রায় ৩৫,৫০০ কোটি টাকা। DOT কে এই টাকা মেটানোর শেষ তারিখ ছিল ২৩ জানুয়ারি। যদিও জিও বাদে অন্য দুই বেসরকারি টেলিকম কোম্পানি, ভোডাফোন ও এয়ারটেল নির্দিষ্ট তারিখের মধ্যে বকেয়া পরিশোধ করেনি।
এই দুই কোম্পানি জানিয়েছিল, তারা ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের কাছে আর্জি জানিয়েছে DOT কে স্পেকট্রাম চার্জ ও বকেয়া লাইসেন্স ফী মেটানোর তারিখ পেছানোর জন্য। এর শুনানি না হওয়া পর্যন্ত তারা কোনো সিদ্ধান্ত নেবে না। এদিকে আজ অর্থাৎ ৩ ফেব্রুয়ারি এই মামলার শুনানি। বর্তমানে ভারতের টেলিকম মহলের উন্নতি এবং টেলিকম কোম্পানীগুলির আর্থিক অবস্থা সবকিছুই নির্ভর করছে আজকের রায়ের ওপর।
আজ সুপ্রিম কোর্ট যদি এই দুই কোম্পানিকে বকেয়া পরিশোধের জন্য সময় বাড়িয়ে দেয় বা কিছু বকেয়ার পরিমান কিছু কমায়, তাহলে আগামী কয়েক মাসের মধ্যে টেলিকম কোম্পানিগুলি তাদের বকেয়া ঋণ পরিশোধ করতে পারবে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা। এদিকে সুপ্রিম কোর্ট যদি কেন্দ্রের পক্ষে রায় দেয় তাহলে ভারত থেকে ব্যবসা গোটাতে পারে ভোডাফোন-আইডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here